আপনি যদি ভোটার স্লিপ হারিয়ে ফেলেন তাহলে আপনার করণীয় কি?

আপনি কি ভোটার স্লিপ বা এনআইডি ফরম নাম্বার হারিয়ে ফেলেছেন? আপনি এখানে জানতে পারবেন ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি এবং কিভাবে আইডি কার্ড বের করবেন |

আপনি নতুন ভোটার নিবন্ধন, করেছেন অথচ জাতীয় পরিচয় পত্র হাতে পাওয়ার আগেই আপনার ভোটার স্লিপ বা ফরম নাম্বার হারিয়ে গেছে । এক্ষেত্রে কি করবেন এবং কিভাবে তা সংগ্রহ করবেন আপনার ভোটার আইডি কার্ড, এসব নিয়ে বিস্তারিত তথ্য জানাবো।

ভোটার স্লিপ কি

নতুন জাতীয় পরিচয় পত্রের আবেদন করা হলে,এবং আবেদন ফরমের নিচের ছোট্ট একটি অংশ আপনাকে দেওয়া হয় | আর সেই আবেদন ফরমের ছোট্ট অংশ টাকে ভোটার স্লিপ বলা হয় |এছাড়াও ফর্মের এই অংশকে টোকে বা ফোন নাম্বারও বলা হয় ।

অনলাইন থেকে এনআইডি কার্ড ডাউনলোড করতে ভোটার স্লিপের ফরম নাম্বারটি প্রয়োজন হয়। তাছাড়া, স্মার্ট এনআইডি কার্ড ডেলিভারি পেতেও ভোটার স্লিপ প্রদর্শনের প্রয়োজন পড়ে।

ভোটার স্লিপ আপনার ভোটার আবেদন ও ভোটার হওয়ার প্রমাণ বহন করে | তাই ভোটার আইডি কার্ড আপনার কাছে যাওয়ার আগ পর্যন্ত ভোটার স্লিপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যদি আপনার থেকে ভোটার স্লিপ হারিয়ে যায়, তাহলে আপনাকে দুশ্চিন্তা করার কারণ নেই । ফরম নাম্বার বা ভোটার আইডি কার্ডের সিলিপ হারিয়ে গেলে করণীয় কি আসুন তা জেনে নেওয়া যাক ।

যদি আপনার ভোটার স্লিপ হারিয়ে যায় তাহলে করণীয় কি

আপনার ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় হচ্ছে নিকটস্থ থানায় ভোটার স্লিপ হারানোর বিষয়ে জিডি করে উপজেলা নির্বাচন অফিস থেকে আবার ফরম নম্বরটি জেনে নেয়া। অথবা যদি আপনার ফরম নাম্বার বা NID নাম্বার জানা থাকে তাহলে কিছুই করতে হবে না।

এবং যদি উপজেলা নির্বাচন অফিসে আপনার যোগাযোগ ভাল থাকে, থানায় জিডি করা ছাড়াও তারা আপনাকে ফরম নাম্বার খুঁজে দিতে সহযোগিতা করতে পারে।

কিন্তু ফরম নাম্বার বা এনআইডি নাম্বার জানা থাকলে কিছুই করতে হবে না কারণ অনলাইন থেকে ফরম নাম্বার বা NID নম্বর দিয়ে আইডি কার্ড বের করতে পারবেন।

আরও পড়ুন:

নতুন ভোটার- উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন

উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করলে, আপনার ভোটার এলাকার নাম অনুসারে আবেদন ফরমের তথ্য খুঁজে পাওয়া যাবে। এটি একটু সময়সাপেক্ষ কাজ হতে পারে।

এছাড়া, নির্বাচন অফিস থেকে ভোটার তালিকায় আপনার নাম খুঁজেও ভোটার নাম্বার জেনে নেয়া যাবে।

এটাও যদি সম্ভব না হয়, জেলা নির্বাচন অফিস থেকে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে আপনার তথ্য যাচাই করে আইডি নম্বর জানা সম্ভব হবে।

আপনি যদি সর্বশেষ অনুষ্ঠিত কোন নির্বাচনে ভোট দিয়ে থাকেন, আপনার নাম ভোটার তালিকায় থাকবে। এক্ষেত্রে আপনি ২ নম্বর করণীয় দেখতে পারেন।

পুরাতন ভোটার- ভোটার নম্বর খুঁজে বের করুন

পুরাতন ভোটার হলে, সবচেয়ে সহজ উপায় হচ্ছে ভোটার তালিকা থেকে ভোটার নাম্বার বের করা।ভোটার তালিকা আপনি কোথায় পাবেন?এটা আপনি সহজেই আপনার এলাকার মেম্বার বা কাউন্সিলরের এর কাছে এই ভোটার তালিকা পেয়ে যাবেন। অথবা যারা নির্বাচনে অংশ নিয়েছে তাদের কাছেও এটি পেতে পারেন।

এছাড়া উপজেলা নির্বাচন অফিস দিয়েও ভোটার তালিকা থেকে আপনার নাম অনুসারে আপনার  ভোটার নম্বর জানতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *