ভোটার স্লিপ নাম্বার দিয়ে নতুন ভোটার আইডি কার্ড চেক করুন | NID Card Check 2024

স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড চেক | NID Card Check
জাতীয় পরিচয়পত্র চেক | NID Card Check

আজকাল অনেক জরুরী প্রয়োজনে আপনার জাতীয় পরিচয়পত্র চেক বা NID Card Check করার প্রয়োজন হতে পারে। এখন, কিভাবে অনলাইনে ভোটার আইডি কার্ড চেক (nid verification) করবেন।

নতুন ভোটার হয়েছেন, এখন আপনার ভোটার আইডি কার্ড নাম্বার (Bangladesh National id Card) প্রয়োজন। অথবা, কোন বিশেষ প্রয়োজনে Nid Card online check করার প্রয়োজন হচ্ছে। কিভাবে করবেন? এই ব্লগে কয়েকটি ট্রিক দেখাবো যেগুলোর মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

নিচে কয়েকটি পদ্ধতির মধ্যে, (Online id card check App) ভোটার আইডি কার্ড চেকিং অ্যাপ দিয়ে শুধুমাত্র NID Card number ও জন্ম তারিখ দিয়ে যে কারো, নাম, পিতা-মাতার নাম ও ছবি দেখতে পারবেন।

তাছাড়া, মোবাইল ও (Face verification) ফেইস ভেরিফিকেশনের মাধ্যমে লগ ইন করে NID সার্ভার থেকে নিজের সকল তথ্য দেখা, এনআইডি সংশোধন ও জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার সুযোগ রয়েছে।

আসুন প্রথমেই জানি, নতুন ভোটার নিবন্ধন করার পর আপনার এনআইডি প্রস্তুত হয়েছে কিনা তা Form Number দিয়ে কিভাবে Nid check করবেন।

ভোটার স্লিপ নাম্বার দিয়ে NID Card Check

ফরম নাম্বার দিয়ে এনআইডি কার্ড চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  • Bangladesh National id card check online ভিজিট করে Registration অপশনে যান
  • জন্ম তারিখ এবং ফরম নাম্বার লিখুন। Form Number এর শুরুতে NIDFN লিখুন। যেমনঃ-NIDFN123456789
  • ক্যাপচা পূরণ করে সাবমিট করুন
  • NID প্রস্তুত হলে আপনার কাছে ঠিকানা সিলেক্ট করার অপশন আসবে।
  • ঠিকানা দিয়ে ও ফেইস ভেরিফিকেশন করে National id card check করুন।

ভোটার স্লিপ নাম্বার হারিয়ে ফেললে দেখতে পারেন ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয়। ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার বিস্তারিত প্রক্রিয়া দেখুন।

১ম পদ্ধতি: NID নাম্বার দিয়ে Voter id card check

NID নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার জন্য Automated Challan System ব্যবহার করতে পারেন । এখানে Website ভিজিট করে পাসপোর্ট ফি অপশন সিলেক্ট করুন। এরপর ব্যক্তি বাটনে ক্লিক করে জাতীয় পরিচয় পত্র নাম্বার ও জন্ম তারিখ লিখে Check NID বাটন ক্লিক করুন। NID Number ঠিক থাকলে নাম ও ঠিকানা দেখতে পাবেন ডান পাশে । নিচের ছবিটা ফলো করুন ।

স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড চেক | NID Card Check
স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড চেক | NID Card Check

অনেকেই মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করতে চান যেটি কোনভাবেই সম্ভব নয়। নির্বাচন কমিশনের NID Server থেকে শুধুমাত্র এনআইডি নম্বর ও ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা যায়।

এবার জানি কিভাবে বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি চেক বা Nid card check in Bangladesh করবেন।

২য় পদ্ধতি: নতুন ও পুরাতন Id card check

পুরাতন ভোটার আইডি কার্ড চেক করার জন্য একই ভাবে ‍services.nidw.gov.bd সাইটে আইডি নাম্বার, জন্ম তারিখ ও ফেইস ভেরিফিকেশন করে NID account Registration করতে হবে। এরপর প্রোফাইলে লগইন করার পর (Nid information check) আইডি কার্ডের তথ্য দেখতে পারবেন।

যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন তারাও একইভাবে নতুন ভোটার আইডি কার্ড চেক (nid check bd) করতে পারবেন। এই পদ্ধতিতে কিভাবে Face Verification করে আপনার ভোটার আইডি কার্ড যাচাই করবেন তার বিস্তারিত প্রক্রিয়া এই লিংকে দেখানো হয়েছে, ভোটার আইডি কার্ড ডাউনলোড

জাতীয় পরিচয়পত্র চেক | NID Card Check
জাতীয় পরিচয়পত্র চেক | NID Card Check

বিভিন্ন প্রতিষ্ঠান যেমন, পুলিশ, গোয়েন্দা সংস্থা, ব্যাংক-বীমা বা অন্যান্য প্রতিষ্ঠান জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাইয়ের জন্য, নির্বাচন কমিশন থেকে সরবরাহ করা NID Verification সফটওয়ার ব্যবহার করতে পারে। এই Software ব্যবহার করার জন্য porichoy.gov.bd সাইট থেকে আবেদন করে ও ফি দিয়ে প্যাকেজ কিনতে হয়।

৩য় পদ্ধতি: SMS এর মাধ্যমে নতুন ভোটার আইডি চেক

SMS এর মাধ্যমে এনআইডি কার্ড চেক করার জন্য মোবাইলে মেসেজ অপশন থেকে NID স্পেস Form Number স্পেস YYYY-MM-DD লিখে 105 নম্বরে Send করুন। ফিরতি মেসেজে আপনার এনআইডি প্রস্তুত (Nid ready) হলে তা জানিয়ে দেয়া হবে এবং NID নম্বর পাঠানো হবে।

নতুন যারা ভোটার নিবন্ধন করেছেন কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র নম্বর পান নি। আপনি এখনি এসএমএসের মাধ্যমেও মোবাইলে ভোটার আইডি চেক করতে পারবেন। আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র নম্বর জেনে নিতে পারেন এবং বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন।

এছাড়া সরাসরি অনলাইন থেকে আপনার ভোটার স্লিপ নম্বর বা ফর্ম নম্বর দিয়ে Nid number check করতে ও জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। অনলাইনে New Nid card check করার নিয়মটি নিচে দেখুন।

স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড চেক | NID Card Check
স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড চেক | NID Card Check

NID Number Check SMS Format

NID<Space>FORM NO<Space>YYYY-MM-DD এবং 105 নম্বরে পাঠিয়ে দিন। ফিরতি SMS এর মাধ্যমে আপনাকে জাতীয় পরিচয়পত্র নম্বর পাঠানো হবে।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক

মোবাইল দিয়ে nid verify করার জন্য সহজ একটি উপায় হলো Online GD App ব্যবহার করে চেক করা। এজন্য প্রথেমে Play Store থেকে GD App ইন্সটল করুন। তারপর “নিবন্ধন” অপশনে গিয়ে এনআইডি নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনার Online nid check করতে পারবেন।

নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাই (nid check in Bangladesh)পদ্ধতি

এই সাইট ldtax.gov.bd ভিজিট করুন শুধুমাত্র নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য । এরপর নাগরিক নিবন্ধন অপশন থেকে জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ এবং মোবাইল নম্বর লিখে পরবর্তী ধাপে যান।মোবাইল নম্বরে আসা OTP দিয়ে একাউন্ট ভেরিফাই করুন। এরপর প্রোফাইলে লগইন করে জাতীয় পরিচয়পত্র তথ্য বা NId information যাচাই করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র চেক | NID Card Check
জাতীয় পরিচয়পত্র চেক | NID Card Check

শুধুমাত্র আপনার নাম, পিতা-মাতার নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয় পত্র বা NID যাচাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • ভিজিট করুন ldtax.gov.bd এবং নাগরিক কর্ণারে ক্লিক করুন।
  • আপনার একটি সচল মোবাইল নম্বর দিন, জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ সিলেক্ট করুন।
  • মোবাইলে আসা OTP দিয়ে একাউন্ট Verify করুন। (nid online check)

এই পদ্ধতিতে আগে ছবিসহ তথ্য দেখার সুযোগ থাকলেও এখন শুধু নাম ও ঠিকানা দেখতে পারবেন। ব্যক্তিগত নিরাপত্তার কারণে নির্বাচন কমিশন থেকে এটি বন্ধ রাখা হয়েছে।

ক্যাটাগরিজাতীয় পরিচয় পত্র
নতুন ভোটার হতে চানNID Application
জাতীয় পরিচয় পত্র ডাউনলোডNID Card Download
জাতীয় পরিচয় পত্র সংশোধনNID Card Correction
হোমপেইজGovt BD

4 responses to “NID Card Check”

  1. Mdsahadat Avatar

    শাহাদাত হোসেন

  2. Ripon Mridha Avatar
    Ripon Mridha

    Good

    1. GovtBD Avatar

      Thanks for your comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *