সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়: দক্ষিণ কোরিয়া লটারি আবেদন

দক্ষিণ কোরিয়া ভিসা
দক্ষিণ কোরিয়া ভিসা

আসসালামু আলাইকুম। বাংলাদেশ থেকে অনেক মানুষ প্রবাসে তাদের কর্মের জন্য যেতে চায়। প্রধান বেশ কিছু কারণ হচ্ছে প্রথমত বাংলাদেশের সেলারি কম প্রবাসী স্যালারি বেশি পায়। তাছাড়াও বাংলাদেশ এর জনসংখ্যা বেশি হওয়ার এদেশে কাজ পাওয়া কঠিন। যারা বাংলাদেশ থেকে প্রবাস এ যেতে চায় তাদের বেশিরভাগ মানুষ এর প্রধান সমস্যা হচ্ছে অনেক টাকা লাগে প্রবাসে যেতে।

বাংলাদেশ থেকে যে কোন দেশে যাওয়ার জন্য সবচেয়ে বড় সমস্যা হচ্ছে দালালরা অনেক টাকা চায়। বাংলাদেশ থেকে যে সকল দেশে সরকারি ভাবে যাওয়া যায় তার মধ্যে প্রদান হচ্ছে দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বেশি মানুষ যায় সরকারিভাবে। আজকে আমরা এই প্রসেস গুলো নিয়ে আলোচনা করব যে কিভাবে আপনারা সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে পারেন।।

দক্ষিণ কোরিয়া কেন যাবেন

এশিয়ার সবচেয়ে উন্নত দেশগুলোর মধ্যে একটা হচ্ছে দক্ষিণ কোরিয়া। এই দেশের অর্থনৈতিক অবস্থা অনেক ভালো এবং এ দেশের বেতন অনেক বেশি। যারা মিডিল ইস্টে যান তারা সর্বোচ্চ ৪০, ৫০ ৬০ হাজার টাকার বেতনে কাজ করে এবং লাখ লাখ টাকা দিয়ে সেখানে যেতে হবে। সরকারিভাবে দক্ষিণ কোরিয়া খুব স্বল্প খরছে গিয়ে লাখ টাকার উপরে বেতনে কাজ করা যায়। তাছাড়াও দক্ষিণ কোরিয়ার পরিবেশ এবং অবস্থা অন্যান্য দেশে তুলনায় যথেষ্ট ভালো।

দক্ষিণ কোরিয়া যেতে কি কি লাগবে

দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য আপনার অবশ্যই কাজ করা যোগ্যতা থাকতে হবে । শারীরিকভাবে আপনাকে ফিট হতে হবে। আপনার দেখার দৃষ্টিশক্তি ভালো হতে হবে। আপনার শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস হতে হবে। এগুলো হচ্ছে আপনার বেসিক যোগ্যতা। আপনার দুইটা জিনিস সবচেয়ে বেশি লাগবে। প্রথমত আপনার দক্ষিণ কোরিয়ার লটারি বিজয়ী হতে হবে দ্বিতীয়ত হচ্ছে আপনার দক্ষিণ কোরিয়ার ভাষা শিখতে হবে। শুধু ভাষা শিখলেই হবে না আপনাকে দক্ষিণ কোরিয়া ভাষা পরীক্ষায় পাস করতে হবে। এগুলো হচ্ছে দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য যা যা লাগবে তার একটা ধারণ।

দক্ষিণ কোরিয়া লাটারি আবেদন

আমাদের সবার প্রথম হচ্ছে লটারিতে আবেদন করতে হবে । প্রত্যেক বছরেরই লটারির সার্কুলার দেওয়া হয় বাংলাদেশের সরকারি ওয়েবসাইট বোয়েসেলে। সাধারণত বছরে ১ থেকে ২ দিন আবেদন করা যায়। এজন্য সব সময় আপনাকে আপডেট ফলো রাখতে হবে। আবেদন করার এক সপ্তাহের মধ্যেই তারা ফলাফল প্রকাশ করে। আপনি যদি লটারি বিজয়ী হন তাহলে সেখানে আপনার নাম দেখতে পাবেন।

দক্ষিণ কোরিয়া ভিসা
দক্ষিণ কোরিয়া ভিসা

দক্ষিণ কোরিয়া ভাষা শিক্ষা

যাদের স্বপ্ন দক্ষিণ কোরিয়া আমি তাদের সাজেশন করবো আপনারা প্রথম থেকেই লটারি পাওয়ার আগেই ভাষা শিক্ষা শুরু করুন। লটারির আবেদনের পাশাপাশি আপনার এই ভাষার বেসিকটা যদি আগে থেকে জানা থাকে তাহলে আপনার পরবর্তীতে সেটা অনেক উপকার হবে। আপনি যদি লটারিতে বিজয়ী হন তাহলে আপনার প্রদান এবং একমাত্র কাজ হচ্ছে দক্ষিণ কোরিয়ার ভাষা শিক্ষা। আপনাকে যেভাবেই হোক আপনাকে দক্ষিণ কোরিয়ার ভাষা শিক্ষা পরীক্ষায় ভালো একটা রেজাল্ট করতে হবে।

আপনি দক্ষিণ কোরিয়া যেতে পারবেন কিনা তার অনেকটা নির্ভর করে এই ভাষা শিক্ষা পরীক্ষার উপর। আপনি যদি ভালো রেজাল্ট করতে পারেন তাহলে আপনার দক্ষিণ কোরিয়া যাওয়ার দিকে অনেকটা এগিয়ে যাবে। এজন্য আপনারা নিজেরাও যদি বাসা শিখেন তাহলে যথেষ্ট সময় এবং পরিশ্রম করবেন আর যদি কোন কোর্সে ভর্তি হলেন সেই ক্ষেত্রে আপনি সময় দিয়ে শিখবেন। তারা কিভাবে পরীক্ষা নেয় সেই বিষয়ে যথেষ্ট ধারণা রাখবেন এবং প্র্যাকটিস করবেন। যেভাবেই হোক আপনাকে দক্ষিণ কোরিয়ার ভাষা শিক্ষায় ভালো রেজাল্ট করতে হবে।

স্কিল টেস্ট পরিক্ষা

যারা বাসায় শিক্ষায় পরীক্ষায় পাশ করবে তাদের মধ্যে কিছু সংখ্যক লোককে নিয়ে স্কুল-টেস্ট পরীক্ষা হবে । দক্ষিণ কোরিয়ায় মৎস্য খাত শিল্প খাত সহ বেশ কিছু খাতে আবেদন করা যায়। আপনি কোন ক্যাটাগরি সিলেট করবেন তার উপর বেস করে আপনার কিছু স্কিল টেস্ট নেওয়া হবে। যদিও এগুলোতে এমন একটা কঠিন নয় তারপরও আপনাকে এই পরীক্ষায় ভালোভাবে উত্তীর্ণ হতে হবে। ভাষা শিক্ষা পরীক্ষার পর এটাই হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষা। আপনি যদি ভাষা শিক্ষা পরীক্ষায় ভালো করতে পারেন এবং স্কিল টেস্টে ভালো করতে পারেন তাহলে মোটামুটি আপনি দক্ষিণ কোরিয়া যেতে পারবেন।

দক্ষিন কোরিয়ায় যাওয়া

যারা ভাষা শিক্ষায় এবং ইস্কিল টেস্ট পরীক্ষায় পাস করে তাদের যেই ডকুমেন্টগুলো রয়েছে সেগুলো বোয়েসেল দক্ষিণ কোরিয়ায় পাঠায়। পরবর্তীতে দক্ষিণ কোরিয়ার কোন কোম্পানি যদি তাদের সিলেট করে তাহলে তাদের দক্ষিণ কোরিয়া যাওয়ার একটা নিশ্চিত হয়ে যায়। যদি কোন কোম্পানিই তাদের সিলেক্ট না করে তাহলে তারা ভাষা শিক্ষা পরীক্ষায় এবং দক্ষিণ কোরিয়া স্কিল টেস্ট পরীক্ষায় অনেক ভালো রেজাল্ট করার পরও সেখানে যেতে পারবে না। মূলত আমাদেরকে এই ধাপগুলো কমপ্লিট করার মাধ্যমেই দক্ষিণ কোরিয়া যেতে হয়।

দক্ষিণ কোরিয়া ভিসা
দক্ষিণ কোরিয়া ভিসা

দক্ষিণ কোরিয়ায় যাওয়ার বিস্তারিত

অনেকের কাছে দক্ষিণ কোরিয়া স্বপ্নের একটা দেশ । আপনার স্বপ্ন যদি হয় দক্ষিণ কোরিয়া যাওয়া তাহলে আমি আপনাদের বলবে এখন থেকে আপনারা ভাষা শিক্ষা পরীক্ষাটা শিখতে থাকেন। যতটা পারেন দক্ষিণ কোরিয়ার ভাষা শিখে রাখেন। তবে একটা বিষয় মনে রাখবেন আপনি যে দক্ষিণ কোরিয়া চাইলেই যেতে পারবেন এর সম্ভাবনা 100% ভাগ্যের উপর ডিপেন্ড করে। আপনি যদি সবকিছু শিখে রাখেন কিন্তু লটারি না পাই সে ক্ষেত্রে আপনার পক্ষে দক্ষিণ কোরিয়া যাওয়া কঠিন হয়ে পড়বে।

যদি আপনার কাছে স্বপ্ন হয় দক্ষিণ করে তাহলে আপনি ভাষা শিখে রাখতে পারেন। তবে এটাকে আপনি নিশ্চিত ভবিষ্যৎ ভেবে রাখবেন না। আপনি যদি প্রবাসী যেতে চান চাইলে দক্ষিণ কোরিয়ার পাশাপাশি অন্যান্য দেশের চেষ্টা করতে পারেন। আপনাদের স্বপ্ন যদি হয় দক্ষিণ কোরিয়া তাহলে আপনারা দক্ষিণ কোরিয়ার দিকে চেষ্টা করতে থাকেন যদি আপনাদের ভাগ্য থাকে ইনশাল্লাহ আপনারা যেতে পারবেন।

2 thoughts on “সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়: দক্ষিণ কোরিয়া লটারি আবেদন”

Leave a Comment