জানুন ছবি তোলার কতদিন পর NID কার্ড পাওয়া যায়

আপনি কী নতুন ভোটার হয়েছেন কিন্তু এখনো NID কার্ড পাননি? জেনে নিন ছবি তোলার কতমাস বা কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায়। এখনো এনআইডি কার্ড হাতে না পেলে যা করবেন।

বায়োমেট্রিক তথ্য দেয়া বা ছবি তোলার পর জাতীয় পরিচয়পত্র পেতে সর্বোচ্চ ১ মাস থেকে ১মাস ১৫ দিন সময় লাগতে পারে। তবে নির্বাচন কমিশনের বিভিন্ন কার্যক্রম বা অসুবিধার কারণে এ সময় কিছুটা বেশি ও লাগতে পারে।

আজকের আলোচনায় আমরা “জাতীয় পরিচয়পত্রের ছবি তোলার কতমাস পর এনআইডি কার্ড পাওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত জানব।”

ছবি তোলার কতদিন পর NID কার্ড

 

ছবি তোলার কতদিন পর NID Card

 

ছবি তোলার কতমাস পর NID Card পাওয়া যায়?

ছবি তোলার পর NID কার্ড পেতে সাধারণত ১ মাস থেকে ১মাস ১৫ দিনের মত সময় লাগে। তবে বাড়ি গিয়ে ভোটার হালনাগাদ কর্মসূচিতে ভোটার নিবন্ধন করলে সেক্ষেত্রে ২ থেকে ৩ মাস সময় লাগতে পারে। তবে বিভিন্ন সময়ে নির্বাচন বা নির্বাচন কমিশনের অন্য কোন কার্যক্রমের কারণে ভোটার নিবন্ধনে কিছুটা দেরি হয়ে ৯০ থেকে ১২০ মাসের বেশিও সময় লাগতে পারে।

 

আপনার ছবি, স্বাক্ষর ও বায়োমেট্রিক তথ্য জমা দেয়ার পর ভোটার আইডি কার্ড পাওয়ার সময়কাল বিভিন্ন কারনের উপর নির্ভর করে। সংশ্লিষ্ট কতৃপক্ষের প্রসেসিং এর সময়, প্রাপ্ত আবেদনের পরিমান এবং সিস্টেমের দক্ষতার উপর নির্ভর করে এই সময়কাল ভিন্ন ভিন্ন হতে পারে।

এছাড়াও আপনার প্রদত্ত সকল তথ্য সঠিক হলে এবং প্রসেসিং এর মধ্যে কাগজপত্র নিয়ে কোনো সমস্যা না হলে ছবি তোলার কমপক্ষে ১ থেকে ২ মাসের মধ্যেই অনলাইন থেকে এনআইডি কার্ড ডাউনলোড করা যায়।

NID কার্ডের ছবি তোলার নিয়ম:

এনআইডি কার্ড এর আবেদনের সময় সকল কাগজপত্র জমা দেয়া হয়ে গেলে আপনাকে পরবর্তীতে এসএমএস এর মাধ্যমে ছবি তোলার সময়সূচি এবং ঠিকানা জানিয়ে দেয়া হবে। আপনাকে অবশ্যই প্রদত্ত তারিখে স্বশরীরে উপস্থিত থেকে এনআইডি কার্ড এর জন্য ছবি তুলতে হবে।

 

NID CARD ছবি সুন্দরভাবে তোলার জন্য কিছু সর্তকতা মনে রাখতে পারেন। এতে গুরুত্বপূর্ণ এই জাতীয় পরিচয় পত্রে আপনার ছবিটি অনেকটা ভাল আসবে। NID কার্ডের ছবি তোলার ক্ষেত্রে নিম্মোক্ত টিপসগুলো অবশ্যই খেয়াল রাখবেন:

    • NID কার্ড এর ছবি তোলার জন্য আপনাকে সম্পূর্ণ মুখমণ্ডল বের করে ছবি তুলতে হবে। কারন সম্পূর্ণ মুখমণ্ডল দেখা না গেলে কম্পিউটার বা অ্যাপস আপনাকে শনাক্ত করতে পারবে না।

    • ভিজিএ ক্যামেরা দ্বারা জাতীয় পরিচয়পত্র এর জন্য ছবি তোলা হয়। তাই জাতীয় পরিচয়পত্র এর ছবি তেমন ভালো আসে না।

    • বোরকা অথবা হিজাব পড়ে বা কোনো ধরনের ক্যাপ, চশমা পড়ে ছবি তোলা যাবে না। জাতীয় পরিচয়পত্র এর ছবি তোলার ক্ষেত্রে কান বের করে সম্পূর্ণ মুখমণ্ডল ফোকাস করে ছবি তুলতে হবে।

    • NID কার্ড এর ছবি তোলার জন্য অবশ্যই গাঢ় বা রঙিন ও ফরমাল ড্রেস পড়ে ছবি তুলবেন। হালকা ও সাদা রংয়ের পোশাক পড়বেন না।

    • ছবি তোলার জন্য হালকা মেকআপ করতে পারেন:

    • বড় কোন জুয়েলারি পড়বেন না যাতে আপনার মুখমন্ডল ঢেকে যায় ।

NID কার্ড পাওয়ার উপায়?

আমাদের দেশে জাতীয় পরিচয়পত্র পাওয়ার উপায় হলো জাতীয় পরিচয়পত্র এর জন্য আবেদন করা এবং আবেদনের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করা।

 

ছবি তোলার কতদিন পর NID Card

 

ছবি তোলার কতদিন পর NID Card

এনআইডি কার্ড পাওয়ার জন্য আবেদন প্রক্রিয়ার সাথে সম্পর্কিত কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে সেগুলো হলো –

    • NID Card পাওয়ার জন্য প্রথমেই আপনার একটি আবেদন ফরম সংগ্রহ করতে হবে।

    • এরপর আপনার জন্ম নিবন্ধনের তথ্য অনুযায়ী তা পূরণ করতে হবে।

    • আপনার জন্ম নিবন্ধন সহ সকল প্রয়োজনীয় তথ্য এবং কাগজপত্র একত্রে নির্বাচন কমিশনে জমা দিতে হবে। আবেদন জমা নেয়ার পর আবেদন ফরমের একটি অংশ আপনাকে টোকেন হিসেবে দেয়া হবে যেটিকে ফরম নাম্বার বা ভোটার স্লিপ বলা হয়।

    • এরপর প্রদত্ত তারিখে নির্দিষ্ট স্থানে গিয়ে ছবি তোলা এবং বায়োমেট্রিক পরিচয় প্রদান করতে হবে।

    • আবেদনের সকল কার্যক্রম শেষ হলে আপনাকে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস অপেক্ষা করতে হবে।

    • আপনি চাইলে অনলাইনে NID কার্ড এর স্ট্যাটাস চেক করতে পারবেন এবং আপনার আবেদন অনুমোদিত হয়েছে কিনা তা নিশ্চিত করতে পারবেন।

    • আপনার NID Card বা ভোটার আইডি কার্ডের আবেদন অনুমোদিত হলে তা অনলাইনে চলে আসবে এবং আপনি অনলাইন থেকে ফরম নাম্বার দিয়ে NID Card Download করতে পারবেন।

উপরের ধাপগুলো অনুসরণ করলে আপনি খুব সহজে NID কার্ড এর জন্য আবেদন করতে পারবেন এবং এনআইডি কার্ড হাতে পেয়ে যাবেন

কীভাবে অনলাইনে NID কার্ড যাচাই করবেন?

বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে অনলাইনে NID কার্ড যাচাই করা সম্ভব। অনলাইনে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd সাইটে প্রবেশ করে আবেদনের সময় প্রাপ্ত স্লিপ নম্বর ও জন্ম তারিখ দিয়ে NID কার্ড চেক করা যায়।

এছাড়া এসএমএস এর মাধ্যমেও NID কার্ড যাচাই করা যায়। আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে যেভাবে NID কার্ড যাচাই করবেন:

NID কার্ড চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন NID FORM NO DD-MM-YYYY এবং 105 এই নম্বরে পাঠিয়ে দিন।

ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার NID Card এর স্ট্যাটাস জানিয়ে দেয়া হবে। যদি আপনার NID কার্ড অনুমোদনপ্রাপ্ত হয়ে থাকে তবে ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার NID কার্ড এর নাম্বার জানিয়ে দেয়া হবে। এই নাম্বার ব্যবহার করে আপনি আপনার NID কার্ড যাচাই করতে পারবেন।

FAQ’s

সাধারনত ছবি তোলার পর NID কার্ড পেতে সাধারণত ১ মাস থেকে ১মাস ১৫ দিনের মত সময় লাগে। তবে বাড়ি গিয়ে ভোটার হালনাগাদ কর্মসূচিতে ভোটার নিবন্ধন করলে সেক্ষেত্রে ২ থেকে ৩ মাস সময় লাগতে পারে। তবে বিভিন্ন সময়ে নির্বাচন বা নির্বাচন কমিশনের অন্য কোন কার্যক্রমের কারণে ভোটার নিবন্ধনে কিছুটা দেরি হয়ে ৯০ থেকে ১২০ মাসের বেশিও সময় লাগতে পারে।

আমাদের দেশে জাতীয় পরিচয়পত্র পাওয়ার উপায় হলো জাতীয় পরিচয়পত্র এর জন্য আবেদন করা এবং আবেদনের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করা।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *