জন্ম নিবন্ধন বা ইউনিয়ন পরিষদ সনদ ডাউনলোড | Birth Certificate Download

জন্ম সনদ ডাউনলোড বা Birth Certificate Download
জন্ম সনদ ডাউনলোড বা Birth Certificate Download

আপনার জন্ম নিবন্ধনটি সংশ্লিষ্ট পৌরসভা/ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন অফিসে না গিয়ে অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন । তাহলে জেনে নিন- অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম।

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করলে কিংবা জন্ম নিবন্ধন হারিয়ে গেলে তা পৌরসভা/ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন থেকে রিপ্রিন্ট করে পেতে কিছুটা সময় লাগে। সিটি কর্পোরেশন, ইউনিয়ন পরিষদ বা পৌরসভা কার্যালয় ছাড়া জন্ম নিবন্ধনের মূল কপি সংগ্রহ করা যায় না। তবে অতি প্রয়োজনে Online থেকে সহজেই Jonmo Nibondhon সনদের কপি Download করে ব্যবহার করতে পারবেন। 

সর্বশেষ আপডেট ও সহযোগিতার জন্য WhatsApp যোগ দিন

WhatsApp ChannelJoin WhatsApp
Facebook PageFollow on Facebook

জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট  everify.bdris.gov.bd -তে প্রবেশ করে আপনার অনলাইন জন্ম নিবন্ধনের ১৭ ডিজিট নাম্বার ও জন্ম তারিখ দিয়ে তথ্য অনুসন্ধান করে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন। নিচে বিস্তারিত আলোচনা।

পৌরসভা/ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে আপনার প্রয়োজন হবে-

  • একটি স্মার্টফোন বা কম্পিউটার। 
  • জন্ম নিবন্ধনের ১৭ ডিজিট নম্বর।
  • জন্ম তারিখ।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড Birth Certificate Download করার নিয়ম

আপনার Jonmo Nibondhon সনদটি অনলাইনে থাকলেই এটি Check করে ডাউনলোড করতে পারবেন। ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন হলে তা অনলাইনে পাওয়া যাবে না। এক্ষেত্রে শেষ ৫ ডিজিটের আগে একটি শুন্য যোগ করে ১৭ ডিজিট করতে পারেন। শুধুমাত্র ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়েই Jonmo Nibondhon Online copy Download করা যাবে।

  1. জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য everify.bdris.gov.bd এই লিংকে প্রবেশ করুন;
  2. জন্ম নিবন্ধনের ১৭ ডিজিট নম্বরটি লিখুন;
  3. জন্ম তারিখ YYYY-MM-DD এই ফরম্যাটে লিখুন;
  4. ক্যাপচা (গানিতিক সমস্যা) পূরন করে সার্চ বাটনে ক্লিক করুন;
  5. CTRL+P বাটন Press করে প্রিন্ট অপশন থেকে PDF ডাউনলোড করুন।

নিচে ছবিসহ বিস্তারিত প্রক্রিয়াটি দেখানো হলো।

ধাপ ১: জন্ম নিবন্ধন যাচাই করুন, Jonmo Nibondhon jachai

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য – everify.bdris.gov.bd এই লিংকে প্রবেশ করুন। জন্ম নিবন্ধনের অনলাইন ১৭ ডিজিট নম্বর ও YYYY-MM-DD (বছর-মাস-দিন) ফরম্যাটে জন্ম তারিখ লিখুন।

আপনার দেওয়া তথ্যগুলো (Jonmo Nibondhon verify) ঠিক আছে কিনা দেখে নিন এবং নিচে আসা ক্যাপচা (গানিতিক সমস্যার উত্তর) লিখে সার্চ এ ক্লিক করুন। আপনার নিবন্ধন নম্বর ঠিক থাকলে আপনার তথ্যসমূহ দেখানো হবে।

জন্ম সনদ ডাউনলোড বা Birth Certificate Download
জন্ম সনদ ডাউনলোড বা Birth Certificate Download

ধাপ ২: জন্ম নিবন্ধন ডাউনলোড

আপনার তথ্য সঠিক হলে পরবর্তী পেজে উক্ত জন্ম নিবন্ধনের অনলাইনে থাকা সকল তথ্য দেখানো হবে। এটি ডাউনলোড করে আপনার মূল Jonmo নিবন্ধনের মতোই ব্যবহার করতে পারবেন। পেইজটি ডাউনলোড করার জন্য Print অপশন থেকে Save as PDF সিলেক্ট করে Print করুন।

কম্পিউটার ও মোবাইলে ভিন্ন উপায়ে প্রিন্ট করতে হয়।

জন্ম সনদ ডাউনলোড বা Birth Certificate Download
জন্ম সনদ ডাউনলোড বা Birth Certificate Download

যদি আপনার কম্পিউটার ও প্রিন্টার থাকে তাহলে সহজেই জন্ম নিবন্ধনের যাচাইকৃত তথ্যের পেজটিতে keyboard থেকে – Control + P চাপুন। এর পরে Print Preference ঠিক করে মাউস দিয়ে Print এ ক্লিক করলেই সংযুক্ত প্রিন্টারে প্রিন্ট হয়ে যাবে । অথবা Print to PDF বাটনে ক্লিক করে সেইভ করে রাখতে পারেন।

আপনি মোবাইলে প্রিন্ট করতে চাইলে সরাসরি প্রিন্ট করা যায় না। তাই জন্ম নিবন্ধনের পেজটি স্ক্রিনশট নিয়ে তা সেভ করে রাখুন। তারপর স্থানীয় কোন কম্পিউটার সেবা প্রদানকারী দোকান থেকে প্রিন্ট করে নিন।

জন্ম সনদ ডাউনলোড বা Birth Certificate Download
জন্ম সনদ ডাউনলোড বা Birth Certificate Download

উপরোক্ত ধাপগুলো অনুসরন করে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করা খুবই সহজ। জন্ম নিবন্ধনের মূল কপিটি হাতে পাওয়ার পূর্ব পর্যন্ত প্রয়োজনে এটি ব্যবহার করতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন না পাওয়ার কারন

সাধারণত অনলাইনে জন্ম নিবন্ধন না পাওয়ার মূল কারন হচ্ছে এর ডিজিট সংখ্যা, যদি ১৬ ডিজিটের পুরনো বা হাতে লেখা জন্ম নিবন্ধন হলে তা অনলাইনে পাওয়া যায় না। এছাড়াও জন্ম নিবন্ধন অনলাইন করন পদ্ধতি শুরুর আগে কোন নিবন্ধন হয়ে থাকলে তা অনলাইনে কখনো কখনো নাও থাকতে পারে।

এমন সমস্যা হলে প্রথমেই জন্ম নিবন্ধন টি ১৭ ডিজিটে কনভার্ট করে নিতে হবে ১৬ ডিজিট থেকে। তারপর জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান সাইট থেকে যাচাই করে দেখতে হবে ঠিক আছে কি না ।

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

জন্ম নিবন্ধনের ১৬ ডিজিট নম্বর ১৭ ডিজিট করার মাধ্যমে তা অনলাইন করা যায়। এর জন্য আপনার জন্ম নিবন্ধনের ১৬ ডিজিটের নম্বরটির শেষের ৫ ডিজিটের পূর্বে একটি ০ বসাতে হবে। যেমন- ১৯৮৯১৩৮৫২৭১২০১৫২৭ এই জন্ম নিবন্ধন নম্বরটির শেষ ৫ ডিজিট অর্থাৎ – ০১৫২৭ এর পূর্বে একটি ০ বসিয়ে ০০১৫২৭ বসিয়ে যাচাই করতে হবে।

FAQ’s

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম? 

জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট  everify.bdris.gov.bd -তে প্রবেশ করে আপনার অনলাইন জন্ম নিবন্ধনের ১৭ ডিজিট নাম্বার ও জন্ম তারিখ দিয়ে তথ্য অনুসন্ধান করে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যায়।

জন্ম নিবন্ধন আবেদনের অবস্থা যাচাই করবো কিভাবে?

অফিশিয়াল ওয়েবসাইট জন্ম নিবন্ধনের https://bdris.gov.bd/br/application/status এ প্রবেশ করুন। তারপর আবেদনপত্রের ধরন, এপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ দিয়ে আপনার আবেদন পত্রের বর্তমান অবস্থা জানা যাবে ।

জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করবো কিভাবে?

সরকারি সাইটের https://bdris.gov.bd/br/correction লিংকে প্রবেশ করে তথ্য সংশোধনের জন্য আবেদন করা যায় জন্ম নিবন্ধনের নম্বর ও জন্ম তারিখ দিয়ে । কিভাবে সংশোধন আবেদন করবেন তা বিস্তারিত পড়ুন এখানে – জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

ক্যাটাগরিজন্ম নিবন্ধন
নতুন জন্ম নিবন্ধনBirth Certificate Application
জন্ম নিবন্ধন সংশোধনCorrection of Birth Registration
জন্ম নিবন্ধন যাচাইVerification of Birth Registration
হোমপেজGovtBD

3 responses to “জন্ম নিবন্ধন ডাউনলোড”

  1. Mehedi Avatar

    জন্ম নিবন্ধন অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *