Birth Certificate – জন্ম নিবন্ধন – Jonmo Nibondhon তথ্য ও পরামর্শ বিস্তারিত

জন্ম নিবন্ধন বা Birth Certificate
জন্ম নিবন্ধন বা Birth Certificate

কোন শিশুর জন্মের পর জন্ম নিবন্ধনই (Jonmo nibondhon) তার প্রথম পরিচয়। এখানে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন, সংশোধন সংক্রান্ত বিভিন্ন তথ্য ও পরামর্শ বিস্তারিত শেয়ার করা হলো । নানা কারণে অনেকেই ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করতে পারেন না। তারা ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন সনদের, online Birth registration Bangladesh জন্য আবেদন করতে পারবেন বর্তমানে ।

সর্বশেষ আপডেট ও সহযোগিতার জন্য WhatsApp যোগ দিন

WhatsApp ChannelJoin WhatsApp
Facebook PageFollow on Facebook

জন্ম নিবন্ধন (Birth Registration) কি এবং কেন করবেন?

জন্ম নিবন্ধন বা Birth Registration হলো জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ (২০০৪ সনের ২৯ নং আইন) এর আওতায় একজন মানুষের নাম, লিঙ্গ, Date of Birth ও স্থান, বাবা-মায়ের নাম, তাদের জাতীয়তা এবং স্থায়ী ঠিকানা নির্ধারিত নিবন্ধক কর্তৃক রেজিস্টারে লেখা বা কম্পিউটারে এন্ট্রি প্রদান এবং Date of birth certificate প্রদান করা। জন্ম নিবন্ধন, Birth certificate BD আইনের বিধান অনুযায়ী এই বিধি লংঘনকারী নিবন্ধক বা ব্যক্তি অনধিক ৫০০ টাকা অথবা অনধিক দুইমাস বিনাশ্রম কারাদন্ডে বা উভয় দন্ডে দন্ডিত হতে পারেন।

Jonmo Nibondhon আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

  • শিশুর টিকা কার্ড/ মেডিকেল প্রত্যয়ন পত্র
  • পিতা বা মাতার জাতীয় পরিচয়পত্র
  • বসত বাড়ির কর পরিশোধের রশিদ

জন্ম নিবন্ধনের গুরুত্ব-

Birth certificate হলো একটা মানুষের প্রথম রাষ্ট্রীয় স্বীকৃতি। রাষ্ট্র এই ভাবে স্বীকার করছে যে, এ রাষ্ট্রের একজন ভবিষ্যৎ নাগরিক হয়ে এসেছো। তোমাকে এ রাষ্ট্রের স্বীকৃত নাগরিকের  মর্যাদা ও সকল সুযোগ-সুবিধা দেয়া হবে।

যেসব ক্ষেত্রে Birth nibondhon কার্ড প্রদর্শন বাধ্যতামূলক-

– জমি রেজিষ্ট্রেশন
   – শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি
   – সরকারী, বেসরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে নিয়োগদান
   – ড্রাইভিং লাইসেন্স ইস্যু
   – ভোটার তালিকা প্রণয়ন
   – পাসপোর্ট ইস্যু
   – বিবাহ নিবন্ধন
   – ব্যাংক একাউন্ট খোলা
   – আমদানী বা রপ্তানী বা উভয় লাইসেন্স প্রাপ্তি
   – গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সঙযোগ প্রাপ্তি
   – করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) প্রাপ্তি
   – ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি
   – গাড়ি রেজিষ্ট্রেশন
   – ট্রেড লাইসেন্স প্রাপ্তি
   – জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি
   – বাল্য বিবাহ প্রতিরোধ

জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম-

শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। শিশু জন্মের ২ বছরের মধ্যে জন্ম নিবন্ধন (birth certificate bd) না করালে বাবা-মায়ের জন্য আইনে জরিমানার বিধান আছে। ২০০৮ সালের ডিসেম্বরের মধ্যে কোনরকম ফি ছাড়া জন্ম নিবন্ধন করার সুযোগ দেয়া হয়। এ সময় বাড়ানো হয়েছিল ২০১০ সালের জুন পর্যন্ত। এ সময়ের মধ্যে দেশের অধিকাংশ শিশু জন্ম নিবন্ধনের আওতায় এসেছে। জুনের পর jonmo nibondhon জন্য সরকার একটি ফি ধার্য করেছে। তবে ৪৫ দিনের মধ্যে শিশুদের জন্মনিবন্ধন আবেদন যেকোন সময় বিনা ফি তে করানো যাবে।

কোথায় কোথায় আবেদন করবেন-

   – ইউনিয়ন পরিষদ কার্যালয়
   – পৌরসভা
   – সিটি কর্পোরেশন কার্যালয়
   – সিটি কর্পোরেশনের আওতাধীন ওয়ার্ড কমিশনারের অফিস

যে সকল কাগজপত্র (jonmo nibondhon check) প্রদান করতে হয়-

   – যদি কোন হাসপাতাল বা ক্লিনিকে জন্মগ্রহণ করে থাকে তবে সেখানকার সার্টিফিকেট/ছাড়পত্র।
   – এস.এস.সি সনদ এর ফটোকপি/ পাসপোর্টের ফটোকপি/আইডি কার্ডের ফটোকপি এবং এলাকার জনপ্রতিনিধী যেমন-ওয়ার্ড কমিশনার/ ইউনিয়ন পরিষদ/ পৌরসভার  চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্ব সনদ এর ফটোকপি।

জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ-

জন্ম নিবন্ধন আবেদন পত্র বা birth application জমা দেওয়ার সময় সনদ প্রদানের সম্ভাব্য একটি তারিখ একটি কুপনে লিখে দেওয়া হয়। পরবর্তীতে কুপন প্রদান করে Birth certificate সংগ্রহ করতে হয়। জন্ম নিবন্ধন সনদ একটি শক্ত কাগজ (আর্ট পেপার) যেটার উপরে আপনার নাম, ঠিকানা, জন্ম তারিখ, জন্মস্থান, পিতা-মাতার নাম সহ যাবতীয় তথ্য ছাপানো আছে।  নিচে  সংশি­ষ্ট অফিসারদের স্বাক্ষর থাকে।

Online Birth Registration প্রক্রিয়া-

অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য এই লিংকে ক্লিক করুন (www.bris.lgd.gov.bd/pub/)। বিভিন্ন ধাপে এই নিবন্ধন প্রক্রিয়াটি সম্পন্ন হয়। প্রথমে নিবন্ধনকারীর জন্ম স্থান বা স্থায়ী ঠিকানার বিভাগ, জেলা, প্রভৃতি ধাপ পার হয়ে ওয়ার্ড পর্যন্ত নির্বাচন করতে হয়। Online Birth Registration ফরম প্রথমে বাংলায় ও পরবর্তীতে ইংরেজিতে পূরণের পর প্রয়োজনীয় সম্পাদনা করে সংরক্ষণ বাটনে ক্লিক করুন। সংরক্ষণ বাটনে ক্লিক করলেই আবেদন পত্রটি সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ে স্থানান্তিরত হয়ে যায়, আবেদনকারীর আর কোন সংশোধনের সুযোগ থাকে না। অতঃপর পরবর্তী ধাপে প্রিন্ট বাটনে ক্লিক করলে আবেদন পত্রের মুদ্রিত কপি পাবেন। সনদের জন্য ১৫ দিনের মধ্যে উক্ত আবেদন পত্রে নির্দেশিত প্রত্যয়ন সংগ্রহ করে প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় প্রমাণপত্রের (birth certificate verification) সত্যায়িত কপিসহ নিবন্ধক অফিসে যোগাযোগ করুন।

FAQ:

How to check Birth Certificate online?

কোড নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে প্রথমে ভিজিট করুন https://everify.bdris.gov.bd ওয়েবসাইট। এখানে আপনার জন্ম নিবন্ধন ১৭ ডিজিটের কোড নম্বর লিখুন এবং জন্ম তারিখ লিখুন। ক্যাপচার উত্তর লিখে Search বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

ক্যাটাগরিজন্ম নিবন্ধন
নতুন জন্ম নিবন্ধনBirth Certificate Application
জন্ম নিবন্ধন সংশোধনCorrection of Birth Registration
জন্ম নিবন্ধন ডাউনলোডBirth Certificate Download
জন্ম নিবন্ধন যাচাইVerification of Birth Registration
হোমপেজGovtBD