অনলাইনে খতিয়ান বের করার নিয়ম | E Khatian Application

খতিয়ান বা পর্চার E khatian
খতিয়ান বা পর্চার E khatian

অনলাইনে খতিয়ান বা পর্চার বের করার নিয়ম

খতিয়ান বা পর্চার একটি অতীব প্রয়োজনীয় ডকুমেন্টস । জমির খতিয়ান (e khatian) খুঁজে পাচ্ছেন না বা হারিয়ে ফেলেছেন। চিন্তার কারণ নেই, পূর্বে জমির খতিয়ান বের করার জন্য তফসিল অফিসে (vumi office) গিয়ে সিরিয়াল দিয়ে বের করতে হতো তবুও পাওয়া কষ্টকর ছিলো। বর্তমানে ডিজিটাল হওয়ার কারণে এখন জমির খতিয়ান বের করতে সিরিয়াল দিতে হয়না। এখন অনলাইনের land gov bd মাধ্যমে জমির খতিয়ান বের করার সহজ পদ্ধতি।

যদি নিজের জমির খতিয়ান বের করতে চান, তাহলে কিছু বিষয় আগে থেকেই আপনার জানা থাকতে হবে। যেমনঃ বিভাগ, জেলা, উপজেলা, জমির মৌজা, মালিকের নাম, খতিয়ান নং,দাগ নং সহ প্ৰয়োজনীয় তথ্য। উক্ত বিষয়গুলো জানা থাকলেই আপনি সহজেই পারবেন land খতিয়ান বের করতে অনলাইনে বা সার্টিফাইড কপির জন্য আবেদন করতে।

সর্বশেষ আপডেট ও সহযোগিতার জন্য WhatsApp যোগ দিন

WhatsApp ChannelJoin WhatsApp
Facebook PageFollow on Facebook

অনলাইনে খতিয়ান e khatian বা পর্চার বের করতে কি কি লাগে:

  • এনআইডি কার্ড নম্বর।
  • জন্ম তারিখ।
  • খতিয়ান বা দাগ নম্বর
  • ফোন নম্বর
  • খতিয়ান কপির মূল্য ১০০ টাকা ।

জমির খতিয়ান বের করার জন্য আপনাকে কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে। নিম্মে পর্যায়ক্রমে বিস্তারিত দেখানো হলো কিভাবে অনলাইনের land govt bd জমির খতিয়ান বের করা যায়।

ধাপ ১: eporcha.gov.bd এই ঠিকানায় প্রবেশ।

আপনি যদি জমির খতিয়ান বা পর্চা অনলাইনে বের করতে চান তাহলে আপনাকে প্রথমে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে। আর সেখানে গিয়ে আপনাকে bangladesh gov bd ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট eporcha.gov.bd লিখে প্রবেশ করতে হবে।

ধাপ ০২: খতিয়ান অপশন নির্বাচন করুন।

উপরের ঠিকানায় প্রবেশ করার পর আপনার সামনে নিচের পেইজটি চলে আসবে। এখানে আসার পর ২ ধরনের khatian পাওয়া যাবে সার্ভে খতিয়াননামজারি খতিয়ান । আপনার যেটি প্রয়োজন সেটি সিলেক্ট করুন । এখানে, e Namjari খতিয়ান দিয়ে দেখানো হলো। এই পেইজের উপরে নামজারি খতিয়ান অপশনটি সিলেক্ট করে নামজারি খতিয়ান অনুসন্ধান অপশনটির প্রতিটি কলাম যথাযথভাবে পূরণ করতে হবে। বিভাগের নাম, জেলার নাম, উপজেলার নাম, মৌজার নাম এবং সব শেষে খতিয়ানের তালিকা অপশনে খুজুন বাটনে ক্লিক করুন।

খতিয়ান বা পর্চার E khatian
খতিয়ান বা পর্চার E khatian

এখানে আপনার খতিয়ান বা পর্চা দেখতে বা যাচাই করতে পারবেন। cr

ধাপ ০৩:খতিয়ান বা পর্চার অনুসন্ধান।

উপরের পেইজটির খতিয়ান তালিকার নিচে খতিয়ান অনুসন্ধান বাটনে বা khatian তালিকা আসার পর তার উপর ডাবল ক্লিক করলেই নিচের পেইজটি চলে আসবে।

খতিয়ান বা পর্চার E khatian

উপরের পেইজে আপনার  খতিয়ান বা পর্চার বিস্তারিত দেখার জন্য বিস্তারিত বাটনে ক্লিক করে নিচের ফরমের মতো বিস্তারিত দেখতে পাবেন।

ধাপ ০৪: খতিয়ান বা পর্চার জন্য আবেদন।

এই পেইজের নিচে খতিয়ান আবেদন বাটনে ক্লিক করলেই নিচের আবেদন ফরমটি চলে আসবে।

খতিয়ান বা পর্চার E khatian
খতিয়ান বা পর্চার E khatian

নিচের ফরমটি যথাযথভাবে পূরণ করতে হবে । Nid check বা জাতীয় পরিচয়পত্র নং (ইংরেজি), জন্ম তারিখ, নাম (ইংরেজি) জাতীয় পরিচয়পত্র অনুযায়ী, মোবাইল নম্বর, ফর্মে দুটি সংখ্যার যোগফল প্রদান করুন, এবং যাচাই করুন বাটনে ক্লিক করুন ।

এরপর, আবেদনের ধরন তথা আপনি কি খতিয়ানের অনলাইন কপি চান না সার্টিফাইড কপি চান সেটা সিলেক্ট করুন। সার্টিফাইড কপি ডাকযোগে দেশের অভ্যন্তরে বা দেশের বাইরে নিতে পারেন। তার জন্য নির্ধারিত পোস্ট ফি প্রদান করা লাগবে । অতঃপর ফি পরিশোধের মাধ্যম সিলেক্ট করুন। সব শেষে দুটি সংখ্যার যোগফল প্রদান করে পরবর্তী ধাপ বাটনে ক্লিক করুন ।

খতিয়ান বা পর্চার E khatian

ধাপ ০৫: খতিয়ান ফি পরিশোধ:

বিকাশ, নগদ, রকেট, উপায় বা বিভিন্ন ব্যাংকের মাধ্যমে খতিয়ান e porca ফি পরিশোধ করা যায়। এখানে উপায় দিয়ে দেখানো হলো। প্রথমে উপায় অ্যাকাউন্ট নম্বরটি দিন, তারপর ফোনে One Time Code আসবে সেটি বসান। এখন উপায় অ্যাকাউন্টের পিন নম্বর দিলেই পেমেন্ট সম্পূর্ণ হয়ে যাবে।

খতিয়ান বা পর্চার E khatian

ধাপ ০৬: খতিয়ান বা পর্চা ডাউনলোড।

ফি পরিশোধের পর আপনার চাহিত খতিয়ান (rs khatian) অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন অথবা যদি ডাকযোগ সিলেক্ট করেন তবে আপনার ফরমে প্রদত্ত ঠিকানায় খতিয়ানের সার্টিফাইড কপি চলে যাবে ।

খতিয়ান বা পর্চার E khatian
খতিয়ান বা পর্চার E khatian

ক্যাটাগরিভূমি সার্ভিস
নামজারি আবেদনE Namjari Application
ভূমি উন্নয়ন করLand Tax BD
ভূমি মন্ত্রণালয়ের আইন সমূহLaws of the Ministry of Lands
হোমপেজGovtBD

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *