অনলাইন ভূমি উন্নয়ন কর বা জমির খাজনা | Land Tax BD

ভূমি উন্নয়ন কর  Land Tax
ভূমি উন্নয়ন কর Land Tax

ভূমি উন্নয়ন কর বা জমির খাজনা দেওয়ার জন্য আপনাকে এখন ভূমি অফিসে vumi office যেতে হবে না। বর্তমানে অনলাইনের মাধ্যমে ঘরে বসে আপনার হাতে থাকা মোবাইল ফোন বা কম্পিউটার দিয়ে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে জমির খাজনা বা Land tax পরিশোধ করতে পারবেন খুব সহজে।

অনলাইনে eporcha খাজনা পরিশোধে যে ডকুমেন্ট লাগবে । নিম্নলিখিত প্রমাণকসমূহ যথাঃ
১. খতিয়ানের কপি,
২. পূর্ববর্তী দাখিলার কপি,
৩. জাতীয় পরিচয়পত্র এবং
৪. মোবাইল নাম্বার;

সর্বশেষ আপডেট ও সহযোগিতার জন্য WhatsApp যোগ দিন

WhatsApp ChannelJoin WhatsApp
Facebook PageFollow on Facebook

কিভাবে আপনারা মোবাইল ফোন বা কম্পিউটার দিয়ে ভূমি উন্নয়ন কর বা খাজনা অনলাইনের দাখিল করবেন তার নিয়মাবলি ও সম্পুর্ণ গাইড ধাপে ধাপে এই আর্টিকেলে সহজ ভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে। আশাকরি এরপর থেকে ভূমি উন্নয়ন কর দিতে আপনাদের কোন সমস্যা হবে না।

আসুন জেনে নেওয়া যাক ভূমি উন্নয়ন কর কিভাবে প্রদান করেবেন।

ধাপ ১- ভূমি উন্নয়ন করের (Land Tax) অনলাইনে আবেদন প্রক্রিয়াঃ

১ম ধাপঃ ভূমি উন্নয়ন কর দেওয়ার জন্য আপনাদের প্রথমেই www land gov bd চলে আসতে হবে ভূমি মন্ত্রনালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যার লিংক হল- www.ldtax.gov.bd প্রথমে ভিজিট করুন  ।

আপনার মোবাইল বা কম্পিউটারে থাকা Chrome, Firefox যেকোন একটি ব্রাউজার খুলে এড্রেসবারে উপরের লিংকটি লিখুন। আপনাকে ভূমি মন্ত্রনালয়ের Land Tax ওয়েবসাইটে নিয়ে যাবে। যার চিত্রটি দেখতে নিচের ছবির মত-

ভূমি উন্নয়ন কর  Land Tax

ডিজিটাল vumi সেবা‘র আওতায় ‘অনলাইন ভূমি উন্নয়ন কর’ নামে একটি আইকন দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন। (নিচের ছবিতে দেখুন) নাগরিক নিবন্ধন করতে এখানে ক্লিক করুন। ওয়েবসাইটে লিংক: ldtax.gov.bd

এর পরের পেইজে আপনাকে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেমে নিয়ে যাবে। এখানে ৩টি ট্যাবের দেখা মিলবে।

  1. নাগরিক নিবন্ধন
  2. নাগরিক লগইন
  3. সংস্থা লগইন

ভূমি Ministry of land উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেমে নাগরিক নিবন্ধন করা লাগবে । মোবাইল নাম্বার ভেরিফিকেশন করুন, সাথে নতুন পাসওয়ার্ড সেট করুন ।

মোবাইল নম্বরের জায়গায় আপনার মোবাইল নম্বর দিন। এরপর একটা ক্যাপচা থাকবে সেখানে যোগ-বিয়োগের ফলাফল জানতে চাইবে (যা সিকিউরিটির জন্য চাওয়া হয়) সেখানে উত্তরটি বসিয়ে ‘পরবর্তী পদক্ষেপ’ বাটনে ক্লিক করবেন। (নিচের ছবিটি দেখুন) দেখবেন ওটিপি ভেরিফিকেশন ফরম নামে একটি নতুন পেইজ খুলেছে।

এর মধ্যেই দেখবেন আপনার দেওয়া মোবাইল নম্বরে একটি ওটিপি (OTP One time password) নম্বর চলে এসেছে এই নম্বরটি লিখুন ‘ওটিপি (OTP) কোড লিখুন’ স্থানে এবং ক্লিক করুন যাচাই করুন বাটনে।

মনে রাখবেন আপনার দেওয়া পাসওয়ার্ডটি কারো সাথে শেয়ার করবেন না নিজের নাম, মোবাইল নম্বর ইত্যাদি দেওয়া থেকে বিরত থাকুন এমন একটি পাসওয়ার্ড দিবেন যা একটু কঠিন, নম্বর ও সংখ্যা মিলিয়ে পাসওয়ার্ড দেওয়ার চেষ্টা করবেন।

পরবর্তী ছবি দেখে প্রক্রিয়া ধাপে ধাপে অনুসরণ করুন ।

ভূমি উন্নয়ন কর Land Tax

ধাপ ২- লগইন ও প্রোফাইল ভেরিফিকেশন করুন

 আমরা সাধারনত জানি যেকোন ওয়েবসাইটের land gov bd সেবা নিতে প্রথমে আমাদের সাইন আপ করে একাউন্ট খুলে নিতে হয় নিজের তথ্য দিয়ে। এরপর বার বার লগইন করে আমরা ওই নির্দিষ্ট ওয়েবসাইটের সেবা গ্রহন করতে পারি উদাহরণ হিসেবে ফেসবুকের কথা বলা যায়।

উপরের দেওয়া ফোন নম্বর ও পাসওয়ার্ড nagorik লগইন করুন। নাগরিক লগইন তেমনি bangladesh gov bd অনলাইনে ভূমি উন্নয়ন কর দিতে হলে আপনাকে প্রথমে নাগরিক লগইন করে নিতে হবে। তথ্যগুলো প্রদান করে লগইন করুন বাটনে ক্লিক করুন।

ভূমি উন্নয়ন কর  Land Tax

মনে রাখবেন যার জমি তার অথবা তার ওয়ারিশদের নিজের মোবাইল নম্বর ও জাতীয় পরিচয় পত্র দিয়ে একাউন্টটি খুলতে হবে। নয়তো আপনি অনলাইনে জমির khajna পরিশোধ করতে পারবেন না।

লগইন করার পর এনআইডি ভেরিফাই Nid check করুন। নিচে NID নম্বর ও জন্ম তারিখ দিতে হবে। তথ্যগুলো প্রদান করে যাচাই ও হালনাগাদ করুন বাটনে ক্লিক করুন।

ভূমি উন্নয়ন কর  Land Tax

কিছুক্ষণের মধ্যেই আপনার জাতীয় পরিচয় পত্রটি (nid login) যাচাই হয়ে যাবে। এরপরেই আপনি চলে যাবেন বাম দিকে থাকা ‘প্রোফাইল’ লিংকে এখানে ক্লিক করে যাচাই করে নিবেন আপনার নিজের তথ্য গুলো ঠিক আছে কিনা যেমন স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা ইত্যাদি।

প্রোফাইল এসে যেসব তথ্য দেওয়া নেই সেগুলো আপডেট করে নিতে হবে। তথ্য আপডেট করতে উপরে ডানসাইটে সম্পাদনা বাটনে ক্লিক করুন। তথ্যগুলো প্রদান করে Save বাটনে ক্লিক করুন। আবারো ড্যাশবোর্ডে ফিরে আসবেন ।

ভূমি উন্নয়ন কর  Land Tax
ভূমি উন্নয়ন কর Land Tax

ধাপ ৩- খতিয়ান যুক্ত করতে হবে

 পরবর্তী ধাপে আপনাকে খতিয়ান যুক্ত করতে হবে। আপনি যে জমির কর দিতে চান সেটার e khatian যুক্ত করুন। খতিয়ান যুক্ত করতে বিভাগ, জেলা, উপজেলা, মৌজা, খতিয়ান নম্বর ও খতিয়ানের স্ক্যানকপি বা ফটো লাগবে। (সর্বাধিক ফাইলের আকার 1MB মধ্যে দিতে হবে, ফাইল টাইপ: jpeg, png, gif, pdf)

খতিয়ান যুক্ত করতে আপনাকে নিচের তথ্য গুলো প্রদান করতে হবে-

  1. বিভাগ নির্বাচন
  2. জেলা নির্বাচন
  3. উপজেলা নির্বাচন
  4. মৌজা নির্বাচন
  5. সর্বশেষ খতিয়ান (এখানে আপনার আরএস খতিয়ান নম্বরটি লিখবেন)
  6. হোল্ডিং নং (যদি থাকে দিবেন না থাকলে দেওয়ার দরকার নেই)
  7. সংযুক্তি (এইখানে আপনার জমির খতিয়ান এর কপিটি আপলোড করতে হবে, মোবাইলে ছবি তুলেও তা আপলোড করতে পারেন।
  8.  মালিকের ধরন (নিজের নামে থাকলে নিজ অথবা যার জমি তার ওয়ারিশ হয়ে থাকে তাহলে উত্তরাধিকার সিলেক্ট করবেন)।

আপনি যদি উত্তরাধিকারী হিসেবে খতিয়ান যুক্ত করতে পারেন। যেমনঃ আপনার পিতা -মাতার, স্বামী-স্ত্রীর জমির কর আপনি দিতে পারবেন উত্তরাধিকারী হিসেবে । যদি তারা জীবিত থাকে তবে তাদের NID card দিয়েই নাগরিক নিবন্ধন করা ভালো হবে।

এর পরের নিচের অংশে একটি ছক থাকবে, ছকে ৬টি কলাম দেখতে পাবেন। আমরা এখন দেখব কিভাবে এই ছকটি পুরন করা যায় খুব সহজে।

  1. খতিয়ানে মালিকের নাম (খতিয়ান যার নামে আছে তার নাম)
  2. পিতা/স্বামীর নাম (মালিকের পিতা বা স্বামীর নাম)
  3. ঠিকানা
  4. ওয়ারিসের সনদ/অন্যান্য ডুকুমেন্ট সংযুক্তি (ওয়ারিশ সনদের একটি ছবি তুলে এখানে আপলোড করবেন)।
  5. সম্পর্ক (নির্বাচন করুন আপনি যার খাজনা দিচ্ছেন তার সাথে আপনার নিজের সম্পর্ক)।

তথ্যগুলো প্রদান করে সংরক্ষন করুন বাটনে ক্লিক করুন।

ভূমি উন্নয়ন কর  Land Tax
ভূমি উন্নয়ন কর Land Tax

পরবর্তীতে খতিয়ানের তালিকা দেখতে পারবে । এভাবে আপনি আরো অনেক গুলো khatian যুক্ত করতে পারবেন [ + ] চিহ্নিত স্থানে ক্লিক করে।

আপনার আবেদনটি আপনি যে জেলা ও উপজেলা বরাবর আবেদন করেছেন সেই ভূমি অফিসে চলে গিয়েছে। লক্ষ্য করে দেখবেন একটি কলাম আছে ‘পদক্ষেপ’ যেখানে তিনটি লিখা দেখা যাচ্ছে ।

১. বিস্তারিত
২. অপেক্ষমান (ভূমি অফিস যতক্ষণ পর্যন্ত আপনার আবেদন ও তথ্য গুলো যাচাই করছে না ততক্ষন পর্যন্ত অপেক্ষমাণ লিখাটি দেখাবে)।
৩. মুছুন

যাচাই করতে সাধারণত ৩ থেকে ৪ দিন কর্মদিবস লাগতে পারে, তবে দ্রুত করতে চাইলে ভূমি অফিসে গিয়ে তাদের বলতে পারেন যে আপনার নামে এত নম্বর খতিয়ান দিয়ে ভূমি উন্নয়ন কর বা খাজনার জন্য আবেদন করেছেন, তারা আপনার আবেদনটি যাচাই করে দিবে দ্রুত।

ভূমি উন্নয়ন কর  Land Tax
ভূমি উন্নয়ন কর Land Tax

ধাপ ৪- হোল্ডিং অনুমোদন

আপনার আবেদনটি যাচাই হয়ে গেলে আপনার চলে যেতে হবে ‘হোল্ডিং‘ Holding লিংকে (যা হাতের বাম পাশেই পেয়ে যাবেন)। দেখবেন আপনি যে ভূমি উন্নয়ন করের জন্য যে আবেদনটি করছেন সেটি এখানে দেখা যাচ্ছে।

একটি স্টাটাস কলাম দেখতে পাবেন সেখানে লিখা থাকবে ‘অনুমোদিত‘ অর্থাৎ ভূমি অফিস আপনার আবেদনটি অনুমোদন দিয়েছেন। পাশে থাকা ‘বিস্তারিত‘ বাটনে ক্লিক করবেন।

ভূমি উন্নয়ন কর  Land Tax
ভূমি উন্নয়ন কর Land Tax

ধাপ ৫- ভূমি উন্নয়ন কর প্রদান বা অনলাইন পেমেন্ট

পরবর্তী পেজে দেখবেন হোল্ডিং ও ভূমি উন্নয়ন করের তথ্য দেখাচ্ছে। এখন আপনি ভূমি উন্নয়ন কর প্রদান করতে পারবেন। ভূমি উন্নয়ন কর প্রদান করতে অনলাইন পেমেন্ট বাটনে ক্লিক করুন।

ভূমি উন্নয়ন কর  Land Tax
ভূমি উন্নয়ন কর Land Tax

এটা বিকাশ দিয়ে পরিশোধ করা দেখানো হয়েছে ।

পরবর্তী ছবি দেখে প্রক্রিয়া ধাপে ধাপে অনুসরণ করুন ।

ভূমি উন্নয়ন কর  Land Tax
ভূমি উন্নয়ন কর Land Tax

প্রথমে আপনার বিকাশ নম্বর দিন, তারপর আপনার ফোন একটি কোড আসবে সেটা বসাতে হবে। পরবর্তীতে আপনার বিকাশের পিন নম্বর বসিয়ে পেমেন্ট সম্পূর্ণ করুন। ছবি দেখে প্রক্রিয়া ধাপে ধাপে অনুসরণ করুন ।

ভূমি উন্নয়ন কর Land Tax
BD Land Tax Payment

ধাপ কর পরিশোধ রশিদ প্রিন্ট

 আপনার পেমেন্ট সম্পূর্ণ হয়ে গেলে আপনার চলে যেতে হবে ‘দাখিলা‘ লিংকে (যা হাতের বাম পাশেই পেয়ে যাবেন)। দেখবেন আপনি যে ভূমি উন্নয়ন কর পরিশোধ করেছেন সেটির রসিদসমূহ এখানে দেখা যাচ্ছে।

পাশে থাকা ‘বিস্তারিত‘ বাটনে ক্লিক করবেন ।

ভূমি উন্নয়ন কর Land Tax

Land উন্নয়ন কর পরিশোধ রশিদ এখানে পেয়ে যাবেন। এগুলো কম্পিউটার থেকে ভালভাবে প্রিন্ট করে নিবেন। কম্পিউটার না থাকলে পিডিএফ ফাইল হিসেবে আপনার ডিভাইসে সেইভ করুন এরপর কোন কম্পিউটার সেবা দোকান থেকে প্রিন্ট করে নিন।

ভূমি উন্নয়ন কর  Land Tax
ভূমি উন্নয়ন কর Land Tax

ক্যাটাগরিভূমি সার্ভিস
নামজারি আবেদনE Namjari Application
খতিয়ান বা পর্চাE Khatian Application
ভূমি মন্ত্রণালয়ের আইন সমূহLaws of the Ministry of Lands
হোমপেজGovtBD

2 responses to “অনলাইন ভূমি উন্নয়ন কর”

  1. রবিউল হাসান খান Avatar
    রবিউল হাসান খান

    আস সালামু আলাইকুম,

    জনাব আপনি খুব সুন্দর করে লিখেছেন মাশাল্লাহ। আল্লাহ আপনার ভালো করুক। আমিন।

    1. GovtBD Avatar

      অলাইকুম আসসালাম , আলহামদুলিল্লাহ শুনে ভালো লাগলো । আমাদের ব্লগ পড়ে আপনারা যদি উপকার পান। সেটাই আমাদের জন্য সার্থকতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *