ভূমির ই নামজারি আবেদন করার নিয়ম | E Namjari Application

ই নামজারি আবেদন  E Namjari
ই নামজারি আবেদন E Namjari

নামজারি বা মিউটেশন (www land gov bd) হচ্ছে জমি সংক্রান্ত বিষয়ে মালিকানা পরিবর্তন করা। কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কোন বৈধ পন্থায় ভূমি/জমির Land BD মালিকানা অর্জন করলে সরকারি রেকর্ড সংশোধন করে তার নামে রেকর্ড আপটুডেট (হালনাগাদ) করাকেই নামজারি eporcha বলা হয়।

উক্ত হিসাব বিবরণী অর্থাৎ খতিয়ানে nid check মালিক বা মালিকগণের নাম, মৌজা নাম ও নম্বর (জেএল নম্বর), জমির দাগ নম্বর, দাগে জমির পরিমাণ, মালিকের জমির প্রাপ্য অংশ ও জমির পরিমাণ ইত্যাদি তথ্য লিপিবদ্ধ থাকে।

সর্বশেষ আপডেট ও সহযোগিতার জন্য WhatsApp যোগ দিন

WhatsApp ChannelJoin WhatsApp
Facebook PageFollow on Facebook

অন-লাইন E Namjari সিস্টেমে ঢুকলে পাশাপাশি “অনলাইনে আবেদন করুন” এবং “আবেদন ট্র্যাকিং” নামে দুটি অংশ দেখা যাবে। বাম পাশে “অনলাইনে আবেদন করুন” অংশের নীচে “নামজারি আবেদনের জন্য ক্লিক করুন”- লেখায় ক্লিক করলে আবেদন ফর্ম পূরণ পাওয়া যাবে। সেটি পূরণ করতে হবে। তবে তার আগে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রাখলে ভালো।

ধাপ ১- নতুন নামজারি বা E Namjari আবেদনের কোর্ট ফি নম্বর তৈরি :

প্রথেমেই এই লিংকে যান Land gov bd এবং এখানে নামজারির আবেদন বাটনে ক্লিক করুন । নিচের ছবিটি ফলো করুন ।

ই নামজারি আবেদন  E Namjari
ই নামজারি আবেদন E Namjari

আবেদন দাখিলের সময় আবেদন ফি ২০/- ও নোটিশ জারি ফি ৫০/-, মোট ৭০/ টাকা অনলাইনে পরিশোধ করতে হবে। এজন্য নগদ, রকেট, বিকাশ, উপায়, ভিসা কার্ড, মাস্টার কার্ডসহ অন্যান্য ইন্সট্রুমেন্ট ব্যবহার করা যাবে। এরমধ্যে সুবিধামতো যেকোনো একটি বেছে নিয়ে ৭০/-টাকা পরিশোধ করতে হবে।

এবার নতুন নামজারি আবেদনের কোর্ট ফি নম্বর তৈরি করতে চাই বাটনে ক্লিক করুন ।

ই নামজারি আবেদন E Namjari
নতুন নামজারি আবেদনের কোর্ট ফি নম্বর

ভূমি নামজারি আবেদনের কোর্ট ফি দেওয়ার জন্য নিম্নের তথ্য পূরণ করে পেমেন্ট সম্পন্ন করুন। আপনি যে উপজেলায় নামজারী আবেদন করতে চাচ্ছেন তাহা সিলেক্ট করুন। লাল ষ্টার দেওয়া ঘর গুলো আছে সেগুলি অবশ্যই পূরণ করতে হবে । তবে চেষ্টা করুন সব তথ্য দেওয়ার এবং বানান গুলো সাবধানে লিখুন ভুল যেন না হয় ।

সব তথ্য পূরণ করার পরে পরবর্তী বাটনে ক্লিক করুন।

ই নামজারি আবেদন  E Namjari
ই নামজারি আবেদন E Namjari

পরবর্তী ধাপে, আপনার নামজারি আবেদনের কোর্ট ফি নম্বর পেয়ে যাবেন । সেটা দিয়ে ২০ টাকার কোর্ট ফি namjari fee প্রদান করা লাগবে । এজন্য নগদ, রকেট, বিকাশ, উপায়, ভিসা কার্ড, মাস্টার কার্ডসহ অন্যান্য ইন্সট্রুমেন্ট ব্যবহার করা যাবে।

এটা বিকাশ দিয়ে পরিশোধ করা দেখানো হয়েছে । অগ্রসর হউন বাটনে ক্লিক করুন।

ই নামজারি আবেদন  E Namjari

ছবি গুলো দেখুন আর প্রক্রিয়া ধাপে ধাপে অনুসরণ করুন ।

ই নামজারি আবেদন  E Namjari

পরবর্তী ছবি গুলো দেখুন আর প্রক্রিয়া ধাপে ধাপে অনুসরণ করুন ।

আপনার বিকাশ নম্বর দিন, এরপর আপনার মোবাইলে বিকাশ থেকে একটি ভেরিফিকেশন কোড আসবে। সে কোডটি বসিয়ে পরের ধাপে বিকাশ পিন নম্বর দিলেই পেমেন্ট সম্পূর্ণ হয়ে যাবে।

ই নামজারি আবেদন  E Namjari

ধাপ ২- নামজারি আবেদন ফরম

পেমেন্ট সম্পূর্ণ করার পরে এবার আবেদন ফর্ম পূরন করতে হবে ।

ই নামজারি আবেদন  E Namjari

E Namjari আবেদনের কোর্ট ফি (২০ টাকা) পরিশোধের পর প্রাপ্ত “নামজারি আবেদনের কোর্ট ফি নম্বর” ও প্রদত্ত “মোবাইল নম্বর” সাবমিট করে “ভেরিফাই” বাটনে ক্লিক করুন।

ই নামজারি আবেদন  E Namjari

আবেদন ফরমে প্রথমেই (e porcha) যে জমিটির নামজারির আবেদন করছেন সেটি আপনি ক্রয়, ওয়ারিশ, হেবা, ডিক্রি, নিলাম, বন্দোবস্ত, অন্যান্য কী সূত্রে পেয়েছেন তা চিহ্নিত করতে হবে। ক্রয়সূত্রে সিলেক্ট করলে আপনার সামনে নতুন একটি ফর্ম আসবে, যাতে আপনাকে কিছু অতিরিক্ত তথ্য দিতে হবে। এখানে কয়েকটি ধাপ আছে: গ্রহীতার তথ্য,মোবাইল নম্বর, এবং মৌজা সিলেক্ট করুন।

আবেদিত জমির তথ্য অংশে ক্রমান্বয়ে বিভাগ, জেলা, উপজেলা সিলেক্ট করার পর মৌজা সিলেক্ট করতে হবে। যেহেতু মৌজার একটু দীর্ঘ। তাই আপনার মৌজাটি খুঁজে পেতে মৌজার নাম ও জেএল নম্বর মনে রাখুন। একটি E Namjari আবেদন শুধুমাত্র একটি মৌজার জমির মধ্যেই সীমাবদ্ধ। অর্জিত জমি একাধিক মৌজায় হলে প্রতিটি মৌজার জমি নামজারির জন্য আলাদা আবেদন করতে হবে।

এখানে, ছবি গুলো দেখুন আর প্রক্রিয়া ধাপে ধাপে অনুসরণ করুন ।

ই নামজারি আবেদন  E Namjari


এখানে কয়েকটি ধাপ সিলেক্ট করুন ও পরবর্তী বাটনে ক্লিক করুন।

ই নামজারি আবেদন  E Namjari
ই নামজারি আবেদন E Namjari

ধাপ ৩- ফোন নম্বর ভেরিফিকেশন


এখানে OTP ভেরিফাই করা লাগবে। আপনি আগের পেজে যে ফোন নম্বরটি দিয়েছেন সেটাতে SMS আসবে। মোবাইল নম্বরটি আপনার কাছে রেখে তা দিয়ে Verification সম্পন্ন করুন।

ই নামজারি আবেদন  E Namjari


পরবর্তী পেজে আপনার নাম, পিতার নাম , মাতার নাম , লিঙ্গ দেখানো হবে। সব তথ্য সঠিক থাকলে পরবর্তী বাটনে ক্লিক করুন।

ই নামজারি আবেদন  E Namjari


ধাপ ৪- আবেদিত জমির তফসিল ও মৌজার অন্তর্ভুক্ত

আবেদিত জমির তফসিল, খতিয়ানের ধরণ, খতিয়ান নং , দাগ নং, জমির পরিমাণ (একর) ও দলিলে ভূমির মূল্য। দলিলসূত্রে land মালিক হলে দলিল নম্বর, দলিলের তারিখ (দিন মাস সন সিলেক্টের মাধ্যমে) ও সাব-রেজিস্ট্রি অফিসের নাম। যে গুলোতে লাল ষ্টার দেওয়া আছে সেগুলি অবশ্যই পূরণ করা লাগবে। তবে চেষ্টা করুন সব তথ্য দেওয়ার।

ই নামজারি আবেদন  E Namjari


গ্রহীতার তথ্য নাম ও পূর্ণ ঠিকানা, মোবাইল নম্বর, (nid login) জাতীয় পরিচয়পত্র নম্বর, ও জন্ম তারিখ ।

ই নামজারি আবেদন  E Namjari


ধাপ ৫- আবেদনকারীর বা প্রতিনিধির তথ্য

আবেদনকারী বা আবেদনকারীদের নাম ও পূর্ণ ঠিকানা, বাংলাদেশি মোবাইল নম্বর, NID নম্বর (অথবা পাসপোর্ট/জন্ম নিবন্ধন সনদপত্র নম্বর) জন্ম তারিখ, ও ইমেইল এড্রেস।

আবেদনকারী নিজে না হয়ে প্রতিনিধির মাধ্যমে আবেদন করলে সেই প্রতিনিধির নাম ও পূর্ণ ঠিকানা, সক্রিয় বাংলাদেশি মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর (না থাকলে পাসপোর্ট/জন্ম নিবন্ধন সনদপত্র নম্বর) ও ইমেইল এড্রেস, বয়স ও আবেদনকারীর সাথে সম্পর্ক।

ই নামজারি আবেদন  E Namjari

ধাপ ৬- দাতার তথ্য বা পূর্বের মালিকের তথ্য

দাতার তথ্য:
নাম ও পূর্ণ ঠিকানা, হোল্ডিং নং, মোবাইল নম্বর, nid information বা জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ, জমির পরিমান, জেলা, উপজেলা, ঠিকানা। তারপর সংযোগ বাটনে  ক্লিক করুন। “bangladesh gov bd”

ই নামজারি আবেদন  E Namjari

ধাপ ৭- প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্তি করণ

প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্তি প্রদান করুন:

  • মূল দলিল এর স্ক্যান কপি
  • খতিয়ানের স্ক্যান কপি

স্ক্যান কপি সংযুক্তি সম্পর্কিত নির্দেশাবলী
E Namjari আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্তির ক্ষেত্রে স্ক্যান ফাইলটি অবশ্যই pdf ফরমেটে হতে হবে। অন্য কোন ফরমেটে ফাইলটি আপলোড করা যাবে না। pdf ফাইল সাইজ অবশ্য সর্বোচ্চ (পেজের সংখ্যা ১.২৫MB) এর মধ্যে হতে হবে এবং অবশ্যই ২৫ MB এর মধ্যে হতে হবে ।

এখানে আবেদন দাখিল করুন বাটনে  ক্লিক করুন।

ই নামজারি আবেদন  E Namjari

ধাপ ৮- পেমেন্ট ও আবেদন ফরম ডাউনলোড


নোটিশ জারি ফি ৫০/- টাকা অনলাইনে পরিশোধ করতে হবে। এজন্য নগদ, রকেট, বিকাশ, উপায়, ভিসা কার্ড, মাস্টার কার্ডসহ অন্যান্য ইনস্ট্রুমেন্টস ব্যবহার করা যাবে। এরমধ্যে সুবিধামতো যেকোনো একটি বেছে নিয়ে ৫০/-টাকা পরিশোধ করতে হবে। উপরের ন্যায় এখানেও পেমেন্ট করুন ।

পেমেন্ট সম্পূর্ণ করার পরে এবার আবেদন ফর্ম ডাউনলোড করতে হবে ।

ই নামজারি আবেদন  E Namjari

E Namjari পেমেন্ট রিসিপ্ট ও আবেদন প্রিন্ট ডাউনলোড করতে হবে ।

ই নামজারি আবেদন E Namjari
ই নামজারি আবেদন E Namjari

ক্যাটাগরিভূমি সার্ভিস
ভূমি উন্নয়ন করLand Tax BD
খতিয়ান বা পর্চাE Khatian Application
ভূমি মন্ত্রণালয়ের আইন সমূহLaws of the Ministry of Lands
হোমপেজGovtBD

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *